যে পাঁচ কাজ কর্মস্থলে আপনাকে অপ্রিয় করে তুলবে

লোকে আপনাকে পছন্দ করল কি করল না তা সত্যিই একটি গুরুত্বপূর্ণ বিষয়। এমনকি আপনি বিষয়টির পরোয়া না করা সত্ত্বেও অন্তত আপনার কর্মস্থলে তা খুবই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। পছন্দনীয় লোকরা ব্যবসায় ভালো করেন। লোকে তাদের কথা শোনেন বেশি, তাদেরকে অনেক কিছুতেই ছাড় দেন, এমনকি তাদেরকে বিশ্বাসও করেন বেশি। ফলে সর্বজন পছন্দনীয় লোকরা কর্মস্থলে হয়ত দ্রুতই বড় কোনো দায়িত্ব পেয়ে যান। যা এর বিপরীত স্বভাবের লোকরা পান না।

কিন্তু সমস্যাটি হলো অনেক ছোট ছোট কারণে কেউ লোকের পছন্দনীয় বা অপছন্দনীয় হয়ে ওঠেন। একবার বা দুবার নয় বরং ওই ছোট বিষয়টি যদি আপনার স্বভাবের অংশ হয় তাহলে মূল্যবান কোনো সুযোগ আপনার হাতছাড়া হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এখানে এমন কয়েকটি আচরণের উল্লেখ করা হলো যেগুলো আপনাকে ত্যাগ করতে হবে যদি আপনি লোকের কাছে পছন্দনীয় হতে চান :

খুব বেশি গম্ভীর হওয়া
গাম্ভীর্য এবং ঐকান্তিকতা ব্যবসায় সাফল্য লাভের জন্য গুরুত্বপূর্ণ। লোকে এ ধরনের ব্যক্তিত্বসম্পন্নদের প্রতি সহজেই ধাবিত হন। কিন্তু অতি বেশি গাম্ভীর্য বা ঐকান্তিকতা আবার লোককে আপনার কাছ থেকে দূরেও সরিয়ে দিতে পারে।
কাজের ব্যাপারে আবেগি হওয়ার মানে এই নয় যে আপনি হাসি-ঠাট্টাও করবেন না। লোকে আবেগি লোকদের প্রতি আকৃষ্ট হয় তারা যে শক্তি নিঃসরণ করেন সে কারণে। তারা বিভিন্ন বিষয়কে হাস্যরসাত্মক এবং উত্তেজনাপূর্ণও করে তোলেন। কিন্তু খুব বেশি গাম্ভীর্য পুরো পরিবেশটাকেই ধ্বংস করে।

সব সময় নম্র আস্ফালন করা
নম্র আস্ফালনে চাতুরতা থাকলেও লোকে কিন্তু ঠিকই আপনার ভেতরে কী রয়েছে তা বুঝে যায়। মাঝে মাঝে নম্র আস্ফালন হাসির খোরাক যোগাতে পারে। কিন্তু প্রায়ই এই ধরনের কাজে লোকে বিরক্ত হন। কারণ এই ধরনের কাজের মাধ্যমে আসলে অন্যদের প্রতি প্রতারণা করা হয়। এ সময় আপনার ভাবখানা এমন থাকে, যেন আপনি চাইলেই বুঝি লোককে বোকা বানাতে পারেন। আর লোকে এই ভাবখানাকেই বেশি অপছন্দ করেন। নিজের কোনো সাফল্য নিয়ে গর্বিত হওয়া ভালো কিন্তু চাতুরি করে নিজেকে সকলের মনোযোগের কেন্দ্রে স্থাপন করার চেষ্টা করলে লোকে আপনাকে অপছন্দই করবে।

কথা বলার সময় ফোন ব্যবহার করা
ব্যবসা সম্পর্কিত কোনো বৈঠকে বসলে পুরো মনোযোগ ঢেলে দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এমন বৈঠকে বসে ফোনে ব্যস্ত হয়ে পড়লে পুরো পরিবেশটাই নষ্ট হয়ে যায়। এমনকি এক পলকের জন্যও যদি ফোনের দিকে তাকান তাতেও বৈঠকে অংশগ্রহণকারীরা বিরক্ত হন। কারণ এতে তাদের এই অনুভূতি হয় যে, তাদেরকে বুঝি উপেক্ষা করা হচ্ছে। সূতরাং ফোন দেখার দরকার হলে অন্যদের আগেভাগেই বিষয়টি জানান। তারপর ফোন ব্যবহার করুন।

বদ্ধমনা হওয়া
মুক্ত এবং পরিষ্কার যোগযোগ একটি সফল ব্যবসার মূল ভিত্তির অংশ। উৎপাদনশীল কথপোকথনের জন্য মুক্তমনা হওয়া খুবই গুরুত্বপূর্ণ। কথা বলতে গিয়ে আপনার ভুল-ভ্রান্তি হতেই পারে। তাতে ঘাবড়ে গেলে চলবে না। ভুল থেকেই আপনি নতুন কিছু শিখবেন।
বদ্ধমনা হওয়ার মানে হলো, নতুন ধারণা গ্রহণে অনীহা থাকা। আর এই ধরনের অনীহার ফলে কোনো আলাপ-আলোচনাই এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। সূতরাং নতুন কোনো ধারণা গ্রহণ বা অন্যের মতামতকেও গুরুত্ব দিতে শিখুন। বদ্ধমনা হওয়ার মানে আপনি খারাপ লোক তা নয়। বরং এ কারণে ব্যবসার জগতে যে নতুন নতুন পরিবর্তন ঘটে চলেছে সেগুলোর সঙ্গে আপনি তাল মিলিয়ে চলতে পারবেন না। সুতরাং নিজেকে সব সময়ই পরিবর্তন বা হালনাগাদকরণের জন্য প্রস্তুত থাকুন।

অহরহ নাম জপ করা
ব্যবসার ক্ষেত্রে আপনি কাকে চেনেন বা কী জানেন তা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি যদি খালি আমি অমুককে চিনি তমুককে চিনি এমন করতে থাকেন, তা খুবই বিরক্তির কারণ হয়ে দাঁড়াবে। সুযোগ পেলেই কারো নাম জপের অভ্যাস শুধু দাম্ভিকতাই প্রকাশ করে না তা চরম বিরক্তকরও বটে। এতে লোকে নিরাপত্তাহীনতার অনুভুতিতে আক্রান্ত হতে পারেন। এমনকি লোকের আপনার সঙ্গে কথা বলার আগ্রহও নষ্ট হয়ে যেতে পারে এবং আপনার সঙ্গে কথা বলাকে সময়ের অপচয় হিসেবে গণ্য করতে পারেন লোকে।
আবার লোকের সঙ্গে কথা বলতে গিয়ে বেশি মনোযোগ প্রত্যাশা করলে তাতেও বিপত্তি ঘটতে পারে। সুতরাং সব সময়ই বন্ধুভাবাপন্ন আচরণ করার চেষ্টা করুন। লোকে আপনি কাকে চেনেন বা না চেনেন তার চেয়েও বেশি আকৃষ্ট হবে আপনি নিজে কে এবং কী করেন তা দেখে।
লোকের পছন্দনীয় হতে হলে আপনি লোকের সামনে নিজেকে কীভাবে হাজির করছেন তার একটি পরিষ্কার ধারণা আপনার মধ্যে আগে থেকেই থাকতে হবে। লোকে আপনার সম্পর্কে কী ভাবলো বা না ভাবলো তা দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস নয়। কিন্তু ব্যবসায় সফল হতে গেলে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

সূত্র : বিজনেস ইনসাইডার/কালেরকন্ঠ অনলাইন

< //

Leave your thought

Archives

Categories

Uttarajobs.com

image

Contact Us

Uttarajobs.com
House- #125, Ranavola Road
Sector- 10, Uttara Model Town
Dhaka- 1230, Bangladesh

Phone: +8801712263896
Email: info@uttarajobs.com

NEWSLETTER