আকর্ষণীয় চেহারা পাঁচ উপায়ে পেশাগত সাফল্যকে প্রভাবিত করে

আপনার যদি কখনো এমন মনে হয় যে, সবচেয়ে আকর্ষণীয় লোকেরাই ক্যারিয়ারে সবচেয়ে বেশি সফল হন তাহলে আপনি হয়তো একেবারে ভুল ভাবছেন না।

কারণ গবেষণায় দেখা গেছে, সাফল্য অন্তত কিছুটা মাত্রায় হলেও গায়ের রঙের ওপরও নির্ভর করে।
তবে এও সত্য যে, আকর্ষণীয় লোকেরা সবসময়ই সেরা হন না। আমাদের মতো গড়পড়তা লোকদের চেয়ে মাঝেমধ্যেই শুধু একটু বেশি সফল হন তারা।
আকর্ষণীয় চেহারা কীভাবে কারো ক্যারিয়ারের সাফল্যকে প্রভাবিত করে এখানে তার পাঁচটি উদাহরণ তুলে ধরা হলো

আকর্ষণীয় লোকেরা বেতন বেশি পান
সামাজিক মনোবিজ্ঞানীরা বলেন, আমাদের একটি প্রবণতা হলো, কাউকে দেখতে যত বেশি সুন্দর লাগে তাকে আমরা তত উত্তম লোক ভাবতে শুরু করি।
বর্ণগত এই পক্ষপাতিত্বের কারণেই আকর্ষণীয় লোকেরা বেতন একটু বেশিই পান।
টেক্সাস বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী ড্যানিয়েল হ্যামারমেশ এর এক গবেষণায় উঠে এসেছে, গড়পড়তা চেহারার লোকদের চেয়ে একটু সুন্দর চেহারার লোকেরা ঘন্টায় ২০ ডলার করে আয় করে গড়ে ৪০ বছরের ক্যারিয়ার জীবনে ১.৬৯ মিলিয়ন ডলার আয় করতে সক্ষম হন। অন্যদিকে, গড়পড়তা সৌন্দর্যের চেয়ে একটু কম সুন্দর মানুষেরা একই সময়ে ১.৪৬ মিলিয়ন ডলার আয় করেন।
আমেরিকান ও কানাডিয়ানদের আয়ের তুলনামূলক এক গবেষণায় দেখা গেছে, আকর্ষণীয় লোকেরা অনাকর্ষণীয় লোকদের চেয়ে ১২-১৪% বেশি আয় করেন।
আর আকর্ষণীয় রিয়েল এস্টেট ব্রোকাররা কম আকর্ষণীয় ব্রোকারদের চেয়ে বেশি অর্থ এনে দেন কম্পানিকে।

আকর্ষণীয় লোকদের আত্মবিশ্বাস বেশি থাকে
মনোবিজ্ঞানীরা বলেন, আমরা সাধারণত আকর্ষণীয় লোকদেরকে “বেশি বন্ধুভাবাপন্ন, সামাজিকভাবে প্রভাবশালী, যৌনতায় উষ্ণ, মানসিকভাবে স্বাস্থবান, বুদ্ধিমত্তায় অগ্রনী এবং সামাজিকভাবে দক্ষ” ভাবতে অভ্যস্ত।
এসব কারণেই যে বাচ্চারা ছোটবেলা থেকেই দেখতে সুন্দর হয় প্রাপ্তবয়স্ক হওয়ার পর তারা অনেক বেশি আত্মবিশ্বাসী হয়।

আকর্ষণীয় লোকদের সামাজিক দক্ষতা বেশি
গবেষণায় আরো দেখা গেছে, শারীরিক আকর্ষণীয়তা লোকের সমাজিক ও যোগাযোগ দক্ষতা বাড়িয়ে তোলে। যার ফলে চাকরিদাতারা আকর্ষণীয় কর্মীদের উৎপাদনশীলতা নিয়েও উচ্চ ধারণা পোষণ করেন। আর পুরো ক্যারিয়ারজুড়েই এর অনেক প্রভাব পড়ে। গবেষণায় দেখা গেছে, বাচ্চাদের বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বাড়ানোর চেয়ে বরং সামাজিক যোগাযোগ দক্ষতা বাড়ানোর ফলেই তারা ক্যারিয়ারে বেশি সফল হয়।

আকর্ষণীয় নারীদের দরকষাকষির ক্ষমতা বেশি
গবেষণায় দেখা গেছে, পুরষরা সুন্দরী নারীদের অসততাকে বেশি প্রশ্রয় দেন।

নিয়োগদাতা কম আকর্ষণীয় হলে বেশি আকর্ষণীয় প্রার্থীরা চাকরি পান না
বিশ্বাস করুন আর নাই বা করুন; আকর্ষণীয় লোকেরা সবসময়ই আনুকুল্য পান না। কম আকর্ষণীয় নিয়োগদাতারা বেশি আকর্ষণীয় প্রার্থীদেরকে চাকরিতে নিয়োগ দিতে চান না। কারণ কম আকর্ষণীয় নিয়োগদাতা বেশি আকর্ষণীয় চাকরিপ্রার্থীকে নিজের জন্য হুমকি বা প্রতিদ্বন্দ্বী ভাবেন। নিয়োগদাতারা কখনো বিষয়টি প্রকাশ্যে না বললেও মনে মনে তারা এমনটাই ভাবেন। অন্তত তাদের অবচেতনে বিষয়টি এভাবেই ক্রিয়া করে।

সুত্রঃ কালেরকন্ঠ অনলাইন

< //

Leave your thought

Archives

Categories

Uttarajobs.com

image

Contact Us

Uttarajobs.com
House- #125, Ranavola Road
Sector- 10, Uttara Model Town
Dhaka- 1230, Bangladesh

Phone: +8801712263896
Email: info@uttarajobs.com

NEWSLETTER